শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২

| ২৫ অগ্রাহায়ণ ১৪২৯

KSRM
মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১০:৫৫, ২৪ নভেম্বর ২০২২

মহানগর ডেস্ক

প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল হতে পারে বিকেলে

প্রকাশের সময়: ১০:৫৫, ২৪ নভেম্বর ২০২২

মহানগর ডেস্ক

প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল হতে পারে বিকেলে

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হতে পারে আজ। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) নিয়োগ শাখা থেকে বিষয়টি জানা গেছে।

ডিপিইর নিয়োগ শাখা সহকারী পরিচালক দেলোয়ার হোসেন বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে বলেছেন, প্রাথমিকের সহকারী শিক্ষক পদে নিয়োগের চূড়ান্ত ফলাফল তৈরির কাজ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে চূড়ান্ত করা হয়েছে। এটি আজ বৃহস্পতিবার প্রকাশ করতে সকাল থেকে প্রস্তুতি চলছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও ডিপিইর অনেক কর্মকর্তা সেখানে অবস্থান করছেন। ডিপিইর মহাপরিচালক ও মন্ত্রণালয়ের সচিব স্যারের সেখানে দুপুরের মধ্যে যাওয়ার কথা রয়েছে। তারা যাওয়ার পর ফলাফল চূড়ান্ত করলে সেটি বিকেলের মধ্যে প্রকাশ করা হবে।

ডিপিই সূত্রে জানা যায়, সহকারী শিক্ষকের পদসংখ্যা বাড়িয়ে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের কথা থাকলেও এটি হচ্ছে না। বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদেই নিয়োগ হচ্ছে। সে অনুসারে ৩২ হাজার ৫৭৭টি পদে নিয়োগ দেওয়া হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯-এর ৮ ধারার ২ নম্বর উপধারার (ঘ)-তে বলা হয়েছে, নির্ধারিত কোটার শিক্ষকদের মধ্যে প্রত্যেক ক্যাটাগরিতে (নারী ৬০ শতাংশ, পোষ্য ২০ শতাংশ ও অবশিষ্ট পুরুষ) অবশ্যই ২০ শতাংশ বিজ্ঞান বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী প্রার্থীদের নিয়োগ নিশ্চিত করতে হবে। তবে শর্ত থাকে, এভাবে ২০ শতাংশ কোটা পূরণ না হলে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া যাবে।

জানা গেছে, এ নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষা তিন ধাপে নেওয়া হলেও চূড়ান্ত ফল একবারেই প্রকাশ করা হবে। প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২ জন, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন।

২০২০ সালের ২০ অক্টোবর সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এ নিয়োগ পরীক্ষায় মোট আবেদন করেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী।

বর্তমানে সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার ৬২০টি। এসব বিদ্যালয়ে শিক্ষক আছেন ৩ লাখ ৫৯ হাজার ৯৫ জন। এরমধ্যে পুরুষ শিক্ষক ১ লাখ ২৬ হাজার ৪৩০ এবং নারী শিক্ষক ২ লাখ ২৯ হাজার ৯৩৬ জন।

এসএ