শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২

| ২৫ অগ্রাহায়ণ ১৪২৯

KSRM
মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১৬:৪১, ২৪ সেপ্টেম্বর ২০২২

নিজস্ব প্রতিবেদক

ড্যান চট্টগ্রামের নতুন কমিটি : সভাপতি ডা. চন্দন দাশ, সম্পাদক ডা. আরিফ বাচ্চু

প্রকাশের সময়: ১৬:৪১, ২৪ সেপ্টেম্বর ২০২২

নিজস্ব প্রতিবেদক

ড্যান চট্টগ্রামের নতুন কমিটি : সভাপতি ডা. চন্দন দাশ, সম্পাদক ডা. আরিফ বাচ্চু

সভাপতি ডা. চন্দন দাশ ও সাধারণ সম্পাদক ডা. আরিফ বাচ্চু

চিকিৎসকদের সংগঠন ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট (ড্যান) চট্টগ্রাম শাখার ১১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়েছে। 

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রাতে চট্টগ্রাম একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত চতুর্থ সম্মেলন শেষে এ কমিটি ঘোষণা করা হয়। 

এতে সভাপতি করা হয়েছে ডা. চন্দন দাশকে এবং সাধারণ সম্পাদক করা হয়েছে ডা. আরিফ বাচ্চুকে। কমিটির অন্যরা হলেন- সহ-সভাপতি ডা. সুভাষ চন্দ্র সূত্রধর, সহ-সাধারণ সম্পাদক ডা. জয় নন্দী, কোষাধাক্ষ্য ডা. নন্দন কুমার মজুমদার, সদস্য ডা. আবুল কাশেম, ডা. নিশীত রঞ্জন দে, ডা. সসীম দাশ, ডা. মানিক চন্দ্র নাথ, ডা. সাইফুল ইসলাম বিদ্যুৎ ও ডা. নওশিন তাসনিম রাইসা।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, গবেষক ও ড্যানের কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক ডা. এম আবু সাঈদ। তিনি বলেন, করোনাকালীন সময়ে চরম অব্যবস্থাপনা, আইসিইউসহ হাসপাতাল বেডের স্বল্পতা, প্রয়োজনীয় ঔষধ ও হাসপাতাল এর যন্ত্রপাতির স্বল্পতা, স্বাস্থ্য ব্যবস্থায় দুর্নীতিসহ অনেক কিছুই আমরা দেখেছি। এছাড়া করোনার টিকা প্রাপ্তিতে, প্রদানে ব্যবসায়ীক মনোবৃত্তি ও স্বজনপ্রীতির কারণে যথা সময়ে টিকা প্রাপ্তিতে ব্যর্থতাও এদেশের মানুষ স্বচক্ষে দেখেছে। তেল গ্যাসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি, সরকারী দলের দমনপীড়ন, বাক স্বাধীনতা এবং ভোটাধিকার হরনসহ নানাবিধ সংকটে আজ জনজীবন বিপর্যস্ত। স্বাধীনতার ৫০ বছর পরও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মতো টারসিয়ারী লেভেল সরকারি হাসপাতাল আর একটি হয়নি অথচ মানুষ বেড়েছে অনেক গুণ। এসময় তিনি চট্টগ্রামে আরও একটি সরকারি হাসপাতাল প্রতিষ্ঠার দাবি তুলেন। 

তিনি আরও বলেন, প্রকৃতির স্বাভাবিকতার ব্যত্যয় ঘটলেই নতুন নতুন ক্ষতিকর জীবাণুর উদ্ভব ঘটে। তাই মানুষের উচিৎ প্রকৃতিকে তার নিজস্ব নিয়মে চলতে দেয়ার উদ্যোগ নেওয়া। প্রকৃতি বান্ধব জীবন যাপনই উত্তম। 

সভাপতির বক্তব্যে ডা. চন্দন দাশ বলেন, চিকিৎসকগণ প্রায়ই অস্বাস্থ্যকর, অবৈজ্ঞানিক ও অনিরাপদ পদ্ধতিতে কাজ করছেন এবং বিভ্রান্তি ও নির্যাতনের শিকার হচ্ছেন। এতে করে চিকিৎসক সমাজে হতাশা, অবসাদ বৃদ্ধি পাচ্ছে এবং পারিবারিক ও সামাজিক জীবন মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। 

তাই চিকিৎসকদের সংকট নিরসনে এই সম্মেলন থেকে তিনি বেশকিছু দাবি জানান। দাবিগুলো হল- স্বাস্থ্য সেবায় দুর্নীতি, অব্যবস্থাপনা ও দলবাজি বন্ধ করতে হবে, সকল বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালে চাকুরি বিধিমালা বাস্তবায়ন করতে হবে, নবীন চিকিৎসকদের কর্মসংস্থান নিশ্চিত করতে হবে, আন্তঃ ক্যাডার বৈষম্য দূর করতে হবে, মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠানে অবকাঠামোর উন্নয়ন, গবেষণা ও শিক্ষার মান নিশ্চিত করতে হবে, ঔষধ ও চিকিৎসা সামগ্রী সুলভ ও সহজলভ্য করতে হবে,   প্রশাসনিক নিয়ন্ত্রণ মুক্ত ও পরিচ্ছন্ন বিএমএ নির্বাচন দিতে হবে।

সাধারণ সম্পাদক ডা. আরিফ বাচ্চুর সঞ্চালনায় এসময় আরও বক্তব্য রাখেন, পরিবেশ স্বাস্থ্য গবেষক ও ড্যানের যুগ্ম সম্পাদক ডা. এম এইচ ফারুকী, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর, বীর মুক্তিযোদ্ধা কাজী নুরুল আফসার প্রমুখ।

এদিকে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের পর ‘প্রেজেনটেশান অব ডার্মাটোসিস’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনার উপস্থাপন করেন ডা. নিবাস চন্দ্র শর্মা। 

আইসি/এআই