শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২

| ২৫ অগ্রাহায়ণ ১৪২৯

KSRM
মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১৫:২১, ২৪ সেপ্টেম্বর ২০২২

মহানগর ডেস্ক

প্রীতিলতার আত্মহুতি দিবসে বাসদের শ্রদ্ধাঞ্জলি

প্রকাশের সময়: ১৫:২১, ২৪ সেপ্টেম্বর ২০২২

মহানগর ডেস্ক

প্রীতিলতার আত্মহুতি দিবসে বাসদের শ্রদ্ধাঞ্জলি

ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতার ৯০তম আত্মাহুতি দিবসে পুষ্পস্তবক অর্পণ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাদস) চট্টগ্রাম জেলা শাখার নেতৃবৃন্দ। 

শনিবার (২৪ সেপ্টেম্বর) নগরীর পাহাড়তলীর ইউরোপিয়ান ক্লাবের সামনে প্রীতিলতার ভাস্কর্যে এ পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

এসময় বক্তব্য রাখেন, বাসদ চট্টগ্রাম জেলা ইনচার্জ আল কাদেরী জয়, সদস্য রায়হান উদ্দিন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট চট্টগ্রাম জেলার আহবায়ক হেলাল উদ্দিন কবির, সদস্য নুরুলহুদা নিপু, নাজিম উদ্দিন বাপ্পী, রেশমা আক্তার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখার সভাপতি মিরাজ উদ্দিন ও শিক্ষক শফিউল আলম।

বক্তারা বলেন, আজ বীরকন্যা প্রীতিলতার ৯০তম আত্মহুতি দিবসে আমরা তাঁকে স্মরণ করতে এসেছি। আজ থেকে ৯০ বছর আগে ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে প্রীতিলতা আত্মাহুতি দেন। ভারতবর্ষের সাধারণ মানুষের বিরুদ্ধে ব্রিটিশদের কুটকৌশল পরিচালনার কেন্দ্রস্থল পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণের দায়িত্ব পালনকালে সফল আক্রমণ শেষে ফেরার পথে বীরকন্য প্রীতিলতা আত্মাহুতি দেন। দেশমাতার প্রতি তাঁর এই গভীর আত্মত্যাগ আমরা যেমন স্মরণ করতে চাই শ্রদ্ধাভরে, তেমনি তাঁর এই লড়াই থেকে আমরা প্রেরণাও নিতে চাই।

এদিন একইভাবে পটিয়া উপজেলা বাসদের পক্ষ থেকে প্রীতিলতার জন্মভূমি ধলঘাটে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এতে উপস্থিত ছিলেন, বাসদ পটিয়া উপজেলার সদস্য সম ইউনুস, সেলিম উদ্দিন ও মবিনুল হক সাব্বির।

এআই