সোমবার ০২ অক্টোবর ২০২৩

| ১৬ আশ্বিন ১৪৩০

KSRM
মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১৭:১১, ১৩ জুন ২০২৩

মহানগর ডেস্ক

‘এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানববতার’

প্রকাশের সময়: ১৭:১১, ১৩ জুন ২০২৩

মহানগর ডেস্ক

‘এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানববতার’

বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী দীপু মনি

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, জঙ্গিবাদ নয়, যোগ্যতা ও মানবিকতার সমন্বয়ে সোনালি ভবিষ্যৎ তৈরি ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নতুন প্রজন্মকে তৈরি হতে হবে। এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার।

মঙ্গলবার (১৩ জুন) সকাল সাড়ে ১১টার দিকে হোটেল আগ্রাবাদের হল রুমে কোডার্স ট্রাস্ট চট্টগ্রাম ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে গতানুগতিক ধারা থেকে বেরিয়ে আসতে হবে। গবেষণায় জোর দিতে হবে। আধুনিক বিশ্বের পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণার দ্বার উন্মুক্ত করতে হবে। একবার ফল না আসলেও গবেষণার ধারা চলমান রাখতে হবে। যুগের চাহিদা অনুযায়ী পাঠ্যক্রম সৃষ্টি করে বিভিন্ন সফট স্কিলস শেখার পরিবেশ তৈরি করতে হবে।


বিশেষ অতিথি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারকে ইঙ্গিত করে বলেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণা বাড়ান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গবেষণায় বরাদ্দ বাড়িয়ে দিয়েছেন। গবেষণা করতে হবে। গবেষণার মাধ্যমে গবেষক তৈরি করতে হবে।

বিদ্যুৎসহ বর্তমান সময়ের নানা সংকটের প্রসঙ্গ এনে তিনি বলেন, বিএনপি জামায়াতের সময়ে দিনের একটি বৃহৎ সময় বিদুৎ থাকতো না, বেশিরভাগ জায়গায় বিদ্যুতের লাইনও ছিল না। অথচ বর্তমানে দেশের চিত্র পুরোপুরি ভিন্ন। আজকে শিল্প খাতের প্রসারের ফলেই দেশের অগ্রযাত্রা চলমান রয়েছে।  

স্বাস্থ্য, শিক্ষা, শিল্প যোগাযোগ সব দিকে দেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, পৃথিবীর আর কোনো দেশ বাংলাদেশের মতো বিনামূল্যে কোভিডের টিকা দিতে পারেনি, টিকা দেওয়ার ফলে স্কুলের শিক্ষার্থীরাও আজ নিরাপদ। করোনা পরিস্থিতি দক্ষতার সঙ্গে মোকাবিলায় বিশ্বে বাংলাদেশের অবস্থান পঞ্চম। যোগাযোগ ব্যবস্থা থেকে শুরু করে স্বাস্থ্য ব্যবস্থা সব দিক দিয়ে এগিয়ে গেছে দেশ।  

কোডার্স ট্রাস্ট বাংলাদেশের চেয়ারম্যান আজিজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদীয় কমিটির চেয়ারম্যান ওয়াসিকা আয়েশা খান এমপি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ড. মশিউর রহমান, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ড. মোহাম্মদ আমিনুর রহমান, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এসএ