শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২

| ২৫ অগ্রাহায়ণ ১৪২৯

KSRM
মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১৩:০০, ২২ নভেম্বর ২০২২

মহানগর ডেস্ক

ওয়াইফাইয়ের ৫ সমস্যা যেভাবে সমাধান করবেন

প্রকাশের সময়: ১৩:০০, ২২ নভেম্বর ২০২২

মহানগর ডেস্ক

ওয়াইফাইয়ের ৫ সমস্যা যেভাবে সমাধান করবেন

প্রতীকী ছবি

ওয়াইফাই ব্যবহারকালে কখনো কখনো বিচিত্র সমস্যায় পড়তে হয়। এ ধরনের সমস্যা দীর্ঘস্থায়ী হলে অনেক জরুরি কাজে ব্যাঘাত ঘটে। বেশির ভাগ ক্ষেত্রে এসব সমস্যা নিজেই সমাধান করা যায়। এমন কিছু সমস্যা আর সমাধান নিয়ে আলোচনা করা হলো

নির্দিষ্ট কক্ষে ওয়াইফাইয়ের সংযোগ না পাওয়া
অনেক সময় এমন হয়, পুরো বাড়িতে সংযোগ ঠিকঠাক থাকলেও একটি নির্দিষ্ট অংশে বা কক্ষে ওয়াইফাই পাওয়া যায় না। এ সমস্যার সমাধানে বাসায় রাউটারের অবস্থান পরিবর্তনের কথা ভাবতে হবে। ওয়াইফাই রাউটার মূলত এর চারদিকে ফ্রিকোয়েন্সি বিচ্ছুরণ করে। ফলে চারপাশের ডিভাইসগুলো এর আওতায় আসে। যদি আপনার রাউটারের অবস্থান ঘরের এক কোণে হয়, তবে আপনার উচিত হবে এটিকে ঘরের মাঝামাঝি কোনো স্থানে রাখা। এ ক্ষেত্রে অবশ্য আপনার রাউটারের পাল্লা আপনার বাড়ির আয়তনের সমান কিংবা বেশি হতে হবে। তবে ‘রেঞ্জ এক্সটেন্ডার’ ব্যবহার করেও ওয়াইফাই ‘কাভারেজ’ বাড়ানো যায়। 

ধীরগতির ওয়াইফাই

আপনার ইন্টারনেট স্পিড যদি হঠাৎ ধীরগতির হয়ে পড়ে, তবে প্রথমে ইথারনেট ক্যাব্‌লের মাধ্যমে ল্যাপটপে সরাসরি ইন্টারনেট সংযোগ দিয়ে দেখুন। এর পরও যদি ধীরগতির ইন্টারনেট পান, তবে আপনার রাউটারে কোনো সমস্যা নেই। সমস্যাটি আপনার ইন্টারনেট সংযোগে। এ ক্ষেত্রে ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করুন। 

কিন্তু ইথারনেট ক্যাব্‌ল ব্যবহারের পর যদি দেখেন বেশি গতির ইন্টারনেট পাচ্ছেন, তাহলে খেয়াল করে দেখুন, রাউটারের ক্ষমতার চেয়ে অতিরিক্ত ডিভাইস ওয়াইফাইতে সংযুক্ত আছে কি না। উল্লেখ্য, ওয়াইফাই-৫ সমর্থিত ডিভাইস একসঙ্গে মোট চারটি ডিভাইসের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারে। যেখানে ওয়াইফাই-৬ সমর্থিত ডিভাইস একসঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারে মোট ৮টি ডিভাইসের সঙ্গে। 

নির্দিষ্ট ডিভাইসে ওয়াইফাই সংযোগ না পাওয়া 

অনেক সময় এমন হয়, কোনো একটি নির্দিষ্ট ডিভাইসে ওয়াইফাই সংযোগ পাচ্ছে না। এটি অবশ্য কোনো স্থায়ী সমস্যা নয়। এ ক্ষেত্রে ডিভাইসের ওয়াইফাই অপশন বন্ধ করে আবার চালু করে দেখতে হবে। এতে কাজ না হলে রাউটারের সঙ্গে বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। ৩০ সেকেন্ড পর আবার চালু করলে সমস্যার সমাধান হয়ে যাওয়ার কথা। এতেও সমাধান না হলে ডিভাইসে ওয়াইফাই নেটওয়ার্কটি মুছে ফেলে (ফরগেট) নতুন করে সংযোগ দেওয়ার চেষ্টা করুন। 

হঠাৎ হঠাৎ ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন হওয়া 

শুনতে অদ্ভুত লাগলেও সত্যি এমনটি হতে পারে! অনেক সময় পুরোনো মাইক্রোওয়েভ ওভেনের কারণে এমন হয়। মূলত ওভেন থেকে বিকিরিত রেডিয়েশন ওয়াইফাই সিগন্যালকে বাধা দেয়। বিশেষ করে ২ দশমিক ৫ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সির ওয়াইফাই সংযোগের ক্ষেত্রে এ সমস্যা হয়ে থাকে। খেয়াল করে দেখুন, ওভেন চালু করলেই ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হচ্ছে কি না। যদি তাই হয়, তবে ৫ গিগাহার্টজ ব্যান্ডের ওয়াইফাই রাউটার কিনে নিন। তাতে আপনার সমস্যার সমাধান হবে। 

নেটওয়ার্কে যুক্ত কিন্তু ইন্টারনেট নেই

এমন সমস্যা হলে আগে ইথারনেট ক্যাব্‌লের মাধ্যমে ল্যাপটপে ইন্টারনেট সংযোগ দিয়ে দেখুন। যদি ইন্টারনেট কাজ করে, তবে সমস্যাটি আপনার রাউটারে। সে ক্ষেত্রে রাউটার রিসেট করুন। যদি তাতেও সমস্যার সমাধান না হয়, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের (আইএসপি) সঙ্গে যোগাযোগ করুন

কেডি