শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২

| ২৫ অগ্রাহায়ণ ১৪২৯

KSRM
মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১৪:৪৫, ২৪ সেপ্টেম্বর ২০২২

রাঙ্গুনিয়া প্রতিনিধি

মানুষের মনে আশা জাগাচ্ছে ‘বিডি ক্লিন রাঙ্গুনিয়া’

প্রকাশের সময়: ১৪:৪৫, ২৪ সেপ্টেম্বর ২০২২

রাঙ্গুনিয়া প্রতিনিধি

মানুষের মনে আশা জাগাচ্ছে ‘বিডি ক্লিন রাঙ্গুনিয়া’

গ্রামগঞ্জে পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাব একটি বড় সমস্যা। রাস্তাঘাট নোংরা ও অপরিচ্ছন্ন থাকবে, এটাই যেন স্বতঃসিদ্ধ। পৌরসভা বা উপজেলার বিভিন্ন ইউনিয়নের রাস্তাঘাট পরিষ্কার করার দায়িত্ব মূলত পৌরসভা বা সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের। কিন্তু প্রায়ই দেখা যায়, এসব প্রতিষ্ঠান তাদের দায়িত্ব ঠিকভাবে পালন করছে না। এ রকম পরিস্থিতিতে কেউ যদি স্বেচ্ছায় রাস্তাঘাট ও নালা পরিষ্কারে এগিয়ে আসে, তখন তা সাধারণ মানুষের মনে আশা জাগায়। রাঙ্গুনিয়ার মানুষের মনে এমন আশা জাগিয়েছে সেচ্ছাসেবী সংগঠন ‘বিডি ক্লিন রাঙ্গুনিয়া’।

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিভিন্ন প্রতিষ্ঠান ও সরকারি কার্যালয়ে অপরিচ্ছন্ন আশপাশ পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে নেমেছে একদল তরুণ। যা সংশ্লিষ্টদের কাছে দৃষ্টান্ত স্থাপন করেছে, তা অনুসরণীয় বলে মনে করছেন সচেতনমহল। রাঙ্গুনিয়া থানা এলাকায় ঝাড়ু ও বেলচা নিয়ে রাস্তা, রাস্তার পাশের পানি নিষ্কাশনের নালা, ফুটপাতে পড়ে থাকা আবর্জনা পরিষ্কার করেছে ওই তরুণরা। পরে আবার রাস্তা ও নালায় যাতে ময়লা ফেলা না হয়, সে জন্য ওই এলাকার বাসিন্দাদের প্রতি আহ্বান জানান তারা।

‘বিডি ক্লিন রাঙ্গুনিয়া’ নামের সামাজিক সেবামূলক সংগঠনটি কয়েকজন তরুণ মিলে প্রতিষ্ঠিত করে ২০১৮ সালে। এরপর থেকেই সদস্য সংগ্রহ শুরু করে, সংগঠনটির বর্তমান সদস্য ১০৫ জন। যারা সবাই মিলে রাঙ্গুনিয়ার বিভিন্ন অঞ্চলের অপরিষ্কৃত ময়লা আবর্জনা পরিষ্কার করতে অভিযানে নেমেছে। এর আগেও এই সংগঠন বিভিন্ন এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্ন অভিযান চালিয়েছে। এবং প্রতি সপ্তাহে একদিন এ রকম পরিচ্ছন্নতা অভিযান চালানোর কর্মসূচি নিয়েছে সংগঠনটির সদস্যরা। 

গ্রুপের অন্যতম সদস্য মোহাম্মদ তানভীর হোসাইন জানান, সংগঠনের মূল উদ্দেশ্য হলো সামাজিক উন্নয়ন। যেসব জায়গায় ময়লা আবর্জনার স্তুপ থাকবে সেখানেই অভিযান চালাবে বিডি ক্লিন রাঙ্গুনিয়া। তারই ধারাবাহিকতায় গত শুক্রবার রাঙ্গুনিয়া মডেল থানার আশপাশে জমে থাকা ময়লা আবর্জনা পরিষ্কার করেছি। পরিচ্ছন্নতা অভিযান করতে গিয়ে মানুষের সাড়া পেয়েছি। সবাই নিজ নিজ উদ্যোগে যত্রতত্র ময়লা না ফেলতে আহ্বান করেছি।

এআই