শনিবার ২৫ জুন ২০২২

| ১০ আষাঢ় ১৪২৯

KSRM
মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১৫:২৮, ২৮ এপ্রিল ২০২২

সরোজ আহমেদ

পূর্ব মাদারবাড়ীর শরীফ মসজিদ

প্রকাশের সময়: ১৫:২৮, ২৮ এপ্রিল ২০২২

সরোজ আহমেদ

পূর্ব মাদারবাড়ীর শরীফ মসজিদ

মসজিদ মুসলমানদের দলবদ্ধভাবে নামাজ পড়ার জন্য নির্মিত স্থাপনা। শব্দটির উৎপত্তি আরবি ‘মসজিদ’ থেকে, যার আভিধানিক অর্থ শ্রদ্ধাভরে মাথা অবনত করা অর্থৎ সিজদাহ করা। সাধারণভাবে যেসব ইমারত বা স্থাপনায় মুসলমানেরা একত্র হয়ে প্রাত্যহিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন, তাকে মসজিদ বলে। মসজিদ মুসলমানদের বিভিন্ন ধর্মীয় কার্যাবলীর প্রাণকেন্দ্র। এখানে প্রার্থনা করা ছাড়াও শিক্ষা প্রদান, তথ্য বিতরণ এবং বিরোধ নিষ্পত্তি করা হয়।

মসজিদের উৎকর্ষের ক্ষেত্রে, সেই সপ্তম শতাব্দির সাদাসিধে খোলা প্রাঙ্গনবিশিষ্ট মসজিদে কাবা বা মসজিদে নববী থেকে বর্তমানে এর প্রভূত উন্নয়ন ঘটেছে। এখন অনেক মসজিদেরই সুবিশাল গম্বুজ, উঁচু মিনার এবং বৃহদাকার প্রাঙ্গন দেখা যায়। তেমনি একটি মসজিদ শরীফ মসজিদ।

শতাব্দীর প্রাচীন মসজিদের মধ্যে অন্যতম এই শরীফ মসজিদ। বন্দরনগরী চট্টগ্রাম নগরীর পূর্ব মাদারবাড়ীর নালাপাড়ায় মসজিদটি অবস্থিত।

নান্দনিক এ মসজিদটি ১৯০৮ সালে প্রতিষ্ঠিত হবার পর বেশ কয়েকবার সংস্কার করা হয়। সর্বশেষ গত ২০১৭ সালের জানুয়ারিতে পুরাতন কাঠামো ভেঙে ছয়তলা বিশিষ্ট আধুনিক মসজিদ কমপ্লেক্স নির্মাণ করা হয়। এই মসজিদটি পুরোপুরি স্থানীয়ভাবে পরিচালিত। এখানে প্রতি ওয়াক্তে নামাজে শত শত মুসল্লির ঢল নামে।  

এসএ